টুইস্টেড পেয়ার ক্যাবল দ্বিতীয় অধ্যায় পার্ট-7


টুইস্টেড পেয়ার ক্যাবল

টুইস্টেড পেয়ার ক্যাবল (Twisted Pair Cable): টুইস্টেড পেয়ার ক্যাবলের মধ্যে দিয়ে তড়িৎ সিগন্যাল ট্রান্সমিট করার জন্য দুটি পরিবাহী কপার বা তামার তারকে একই অক্ষে পরস্পর সমভাবে পেঁচিয়ে টুইস্টেড পেয়ার ক্যাবল তৈরি করা হয়। পেঁচানো তার দুটিকে পৃথক রাখার জন্য এদের মাঝে অপরিবাহী পদার্থ হিসেবে প্ল্যাস্টিকের আস্তরণ ব্যবহার করা হয়। 4 জোড়া তারের প্রতি জোড়ায় একটি কমন (সাদা) রঙের তার এবং একটি ভিন্ন রঙের (কমলা, সবুজ, নীল, বাদামী) তার থাকে। তড়িৎ চৌম্বকীয় প্রভাব(EMI) রেডিও তরঙ্গের প্রভাব(RFI) দূর করার জন্য প্রতি জোড়া তারে প্রতি ইঞ্চিতে 3টি পূর্ণ টুইস্ট বা প্যাচ থাকে। এই ধরনের ক্যাবলে সাধারণত মোট জোড়া তার ব্যবহার করা হয়। কালার কোডিংএর জন্য প্রতি জোড়ায় একটি সাদা অন্য একটি ভিন্ন রঙের তার থাকে। ক্রশটক কমানোর জন্য চার জোড়া তারে মিটার প্রতি টুইস্টের সংখ্যা ভিন্নতা থাকে।  RJ45 কানেক্টর দিয়ে টুইস্টেড পেয়ার ক্যাবলের কানেকশন দেওয়া হয়।


টুইস্টেড পেয়ার Cable দুই প্রকার যথাঃ
১। Unshielded Twisted Pair-UTP
২। Shielded Twisted Pair-STP

১। UTP : Unshielded Twisted Pair ক্যাবলে ডেটাকে নয়েজ থেকে সুরক্ষার জন্য প্রতি জোড়া তার এলুমিনিয়াম ফয়েল প্রটেকটিভ কপার শিল্ডিং দ্বারা আবৃত থাকে না । ব্যান্ডউইথ 10 Mbps ।


২। STP : Shielded Twisted Pair ক্যাবলে ডেটাকে নয়েজ থেকে সুরক্ষার জন্য প্রতি জোড়া তার এলুমিনিয়াম ফয়েল প্রটেকটিভ কপার শিল্ডিং দ্বারা আবৃত থাকে। ব্যান্ডউইথ 16 Mbps তবে 500 Mbps হতে পারে ।


Twisted Pair Cable ব্যবহার:
১। টেলিফোন লাইনে এই ক্যাবল ব্যবহৃত হয়।
২। LAN এর ক্ষেত্রে অত্যাধিক ব্যবহৃত হয়।

No comments

Powered by Blogger.