তথ্য প্রযুক্তি প্রথম অধ্যায় পাঠ-১

তথ্য প্রযুক্তি


তথ্য প্রযুক্তি (আইটি) (ইংরেজি: Information technology, সংক্ষেপে  IT) সাধারণত একটি ব্যবসা বা অন্যান্য উদ্যোগের প্রেক্ষিতে, সংরক্ষণ, উদ্ধার, প্রেরণ এবং তথ্য ম্যানিপুলেটের জন্য ব্যবহৃত  প্রযুক্তিকেই বোজানো হয়।

তথ্য প্রযুক্তির উপদানসমূহ

কম্পিউটার ঃ Computer ইংরেজি শব্দ।Compute শব্দের অর্থ গণনা করা। অর্থাৎ Computer হলো গণনাকারী যন্ত্র। অন্য কথায় বলা যায়, কম্পিউটার একটি ইলেকট্রিনিক যন্ত্র যাতে ডেটা বা নির্দেশ ইনপুট নেওয়ার ব্যবস্থা থাকে, ইনপুট হিসাবে প্রাপ্ত ডেটাকে প্রসেস করার ব্যবস্থা থাকে, প্রসেস করার পর প্রাপ্ত ফলাফল প্রদর্শনের ব্যবস্থা থাকে।



স্যাটেলাইট ঃ পৃথিবীকে প্রদক্ষিণকারী যে কোনো বস্তুই হলো স্যাটেলাইট বা উপগ্রহ। স্যাটেলাইট দুই ধরনের। ন্যাচারাল স্যাটেলাইট বা প্রাকৃতিক উপগ্রহ এবং আর্টিফিশিয়াল স্যাটেলাইট বা কৃত্রিম উপগ্রহ। চাঁদ পৃথিবীর একমাত্র প্রাকৃতিক উপগ্রহ। চাঁদ ব্যতীত সব উপগ্রহ আর্টিফিশিয়াল স্যাটেলাইট। স্যাটেলাইটগুলো পৃথিবী থেকে একটি নির্দিষ্ট দূরত্বে তাদের নিজস্ব কক্ষপথে পৃথিবীর চারিদিকে আবর্তনশীল 

কম্পিউটার নেটওয়ার্ক ঃ একটি কম্পিউটারের হার্ডওয়্যার বা সফটওয়্যার সমূহকে অন্য এক বা একাধিক  কম্পিউটার শেয়ার করে ব্যবহার করার জন্য পরষ্পর সংযুক্ত হয়ে থাকে। এই সংযুক্ত হওয়ার সিস্টেমকেই কম্পিউটার নেটওয়ার্ক  বলে।


ইন্টারনেট ঃ আন্তজাল বা ইন্টারনেট হল সারা পৃথিবী জুড়ে বিস্তৃত, পরস্পরের সাথে সংযুক্ত কতগুলো Computer Network এর সমষ্টি যেখানে আইপি বা ইন্টারনেট প্রটোকল এর মাধ্যমে ডাটা বা তথ্যের আদান-প্রদান করা।


মডেম  ঃ Modulation এর "mo" এবং demodulation এর "dem" থেকে modem শব্দটি এসেছে। যে যন্ত্র এনালগ সিগনালকে ডিজিটালে এবং ডিজিটাল সংকেতকে এনালগে পরিনত করতে পারে তাকে মডেম বলে।

টিভি বেতার সংকেত প্রেরণ এবং আবহাওয়া পর্যবেক্ষণকারী কৃত্রিম উপগ্রহগুলো সাধারণত পৃথিবী থেকে ৩৬ হাজার কিলোমিটার দূরে অবস্থান করে।


No comments

Powered by Blogger.